১৭ ই জানুয়ারী বাংলা পক্ষের ডাকে মহানগরে সমাবেশ

8th January 2021 9:15 pm কলকাতা
১৭ ই জানুয়ারী বাংলা পক্ষের ডাকে মহানগরে সমাবেশ


বিশেষ সংবাদদাতা ( কলকাতা ) : কর্মক্ষেত্রে ভূমিপুত্রদের সংরক্ষণের দাবিতে আগামী ১৭ জানুয়ারি জনসভা করার ঘোষণা করেছে বাংলা পক্ষ। ধর্মতলার রানি রাসমণি রোডে আয়োজন করা হয়েছে এই জনসভা। পশ্চিমবঙ্গে সরকারি এবং বেসরকারি চাকুরিক্ষেত্র সহ ঠিকা কাজ, হকারি লাইসেন্স এবং টেন্ডারে বাঙালিদের জন্য পদ সংরক্ষিত হোক, দাবি এই সংগঠনের।  বিভিন্ন ক্ষেত্রে ভূমিপুত্রদের অগ্রাধিকারের পক্ষে বরাবরই সওয়াল করে আসছে বাংলা পক্ষ। চাকরি হোক কিংবা অ্যাপ ক্যাবের চালক হিসেবে নিয়োগ, বাঙালিদের প্রতি বঞ্চনা নিয়ে সরব হয়েছে তারা। সূত্রের খবর, ইতিমধ্যেই রাজ্যের প্রায় প্রতিটি জেলার বিধায়কদের এ সংক্রান্ত স্মারকলিপি পাঠানো হয়েছে। আসন্ন বিধানসভা নির্বাচনে ভূমিপুত্র সংরক্ষণকে অন্যতম ইস্যু হিসেবে তুলে ধরতে বদ্ধপরিকর বাংলা পক্ষ। সেই উদ্দেশ্যেই ১৭ জানুয়ারির জনসভা বলে জানানো হয়েছে। বাংলা বাদে দেশের প্রায় প্রতিটি রাজ্য তাদের ভূমিপুত্রদের জন্য সরকারি এবং বেসরকারি কর্মক্ষেত্রে সুবিধা দেয় বলে দাবি বাংলা পক্ষের। এই দাবির সমর্থনে একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমের পরিসংখ্যান তুলে ধরেছে তারা। যেমন ইকোনমিক টাইমস বলছে, মোদির রাজ্য গুজরাটের বেসরকারি কর্মক্ষেত্রে ভূমিপুত্রদের জন্য ৮০ শতাংশ পদ সংরক্ষিত। রাজস্থানে তা ৭৫ শতাংশ। প্রায় একই হারে ভূমিপুত্রদের সংরক্ষণ ব্যবস্থা রয়েছে গোয়া, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনা, হরিয়ানা, মহারাষ্ট্র প্রভৃতি রাজ্যে।





Others News

পর্ণশ্রীতে মা ও ছেলের নৃশংস খুনের কিনারা পুলিশের

পর্ণশ্রীতে মা ও ছেলের নৃশংস খুনের কিনারা পুলিশের


নিজস্ব সংবাদদাতা ( কলকাতা ) :  পর্ণশ্রীতে মা-ছেলেকে নৃশংভাবে খুনের কিনারা। ধৃতদের একজন সন্দীপ দাস(৩২) ও অন্যজন সঞ্জয় দাস(৪৪)। বাড়ি মহেশতলা থানার শ্যামপুরের ঘোষপাড়া তে। জেরায় তারা অপরাধের কথা কবুল করেছে। রবিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন জয়েন্ট সিপি ক্রাইম।

গ্রেফতার মৃতার দুই মাসতুতো ভাই। ধৃতদের বাড়ি মহেশতলায়। জেরায় অপরাধ কবুল করেছে ধৃতরা। ধৃতদের অনেক টাকা ধার হয়ে গিয়েছিল। মৃতের পরিবারের কাছে অনেক টাকা, গয়না ঘরে ছিল এমনই ধারণা ছিল ধৃতদের। পরিকল্পনা করেই বাড়িতে গিয়েছিল ধৃতরা। ধৃতরা জানত, ওই সময়ে তাদের দিদি সুস্মিতা মন্ডল একা থাকত। মাকে খুনের সময় ছেলে তমজিৎ মন্ডল দেখে ফেলে, সেইজন্যই ছেলেকে খুন। জানালেন জয়েন্ট সিপি ক্রাইম মুরলিধর শর্মা।
ধৃত সন্দীপ দাস ও অন্যজন সঞ্জয় দাস কে আগামীকাল আলিপুর আদালতে তোলা হবে।